এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী ২০১৯ প্রকাশ

২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী প্রকশ করা হয়েছে। ২০১৯ সালের ৮টি সাধারণ শিক্ষাবোর্ডের, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষা আগামী ০১/০৪/২০১৯ তারিখ সোমবার থেকে সারাদেশে একযোগে শুরু হবে।

১১ মে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। আর ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে। সকল ধরনের চাকরির খবর  ও অন্যান্য দরকারি খবর পেতে আমাদের ওয়েবসাইট টি অনুসরণ করতে পারেন  latestjobupdate.com

 

২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী আপনাদের সুবিধার্থে নীচে তুলে দেওয়া হলো

রুটিন সেইভ করতে ক্লিক করুন  latestjobupdate.com

 

 এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী ২০১৯

 

 

 

  আলিম পরীক্ষার চূড়ান্ত সময়সূচী ২০১৯ 

২০১৯ সালের আলিম পরীক্ষার রুটিন প্রকাশ

 এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষার চূড়ান্ত সময়সূচী ২০১৯

 এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষার চূড়ান্ত সময়সূচী ২০১৯

  ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার চূড়ান্ত সময়সূচী ২০১৯

এবার – লাখ – হাজার – জন শিক্ষার্থী অংশ নেবেন; যা গতবারের চেয়ে – -। গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় – লাখ – হাজার – জন শিক্ষার্থী অংশ নিয়েছিলেন।

এবার – হাজার -টি কেন্দ্রে – হাজার -টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষা দেবেন। গতবারের তুলনায় এবার -টি শিক্ষা প্রতিষ্ঠান এবং -টি কেন্দ্র –।

এইচএসসিতে +টি সাধারণ বোর্ডের অধীনে – লাখ – হাজার – জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিমে – লাখ – জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি বিএম-এ – লাখ – হাজার – জন এবং ডিআইবিএসে – জন পরীক্ষা দেবেন।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে – লাখ – হাজার – জন ছাত্র এবং – লাখ – হাজার – জন ছাত্রী।

ঢাকার বাইরে এবার বিদেশের -টি কেন্দ্রে – শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে, এরমধ্যে – জন ছাত্র এবং – জন ছাত্রী।

এইচএসসি সমমান পরীক্ষা ২০১৯ এর নির্দেশনাঃ পরীক্ষা শুরুর ৩০ মি‌নিট আগে পরীক্ষার্থী‌দের পরীক্ষার হ‌লে গি‌য়ে আসন গ্রহণ করতে হবে। এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। এমসিকিউ এবং সৃজনশীল অংশের মধ্যে কোনো বিরতি থাকবে না।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসি জনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক ও ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পলসি আক্রান্ত) পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় ও পরীক্ষার কক্ষে অভিভাবক বা শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *